নম পেনের লেক অঞ্চলের করুণ মৃত্যু

পোস্ট: 02/01/2012 | ফেব্রুয়ারী 1 লা, 2012

আমার প্রায় ছয় বছরে বিশ্ব ভ্রমণে, কম্বোডিয়ার ফনম পেনের হ্রদে আমার দিনগুলি এখনও আমার প্রিয় কিছু থেকে যায়।

আমি কয়েক দিন এসেছি এবং কয়েক সপ্তাহ থাকার শেষ করেছি। আমি আমার সময়টি হ্রদের 9 নম্বর গেস্টহাউসে সময় কাটিয়েছি, সিনেমা দেখছি, কয়েকটি ঠান্ডা বিয়ার রয়েছে, বিশ্বজুড়ে সহকর্মী ভ্রমণকারীদের সাথে দেখা করেছি এবং হ্রদের উপর দিয়ে অত্যাশ্চর্য সূর্যাস্ত দেখছি। লেক তীর পশ্চিমে মুখোমুখি হওয়ায় আমাদের একটি নিখুঁত দৃশ্য ছিল।

রাতে, আমার বন্ধুরা (যাদের প্রত্যেকেই শহরে “আটকে” পেয়েছিল) এবং আমি স্বল্প ব্যয়বহুল ভারতীয় খাবার খেতাম, পোকার খেলতাম এবং আমাদের স্থানীয় হান্ট, মাতাল ব্যাঙের দিকে রওনা করতাম। এটি ছিল আমাদের “চিয়ার্স”। প্রত্যেকে আপনার নাম জানত এবং আমি এটি আমার ট্যাবে রাখতে পারি।

আমার অভিজ্ঞতা সম্ভবত হাজার হাজার অন্যান্য ভ্রমণকারী ভাগ করে নিয়েছিল যারা নম পেনের লেক জেলায় আটকে গিয়েছিল। অবশ্যই, এটি কিছুটা বীজযুক্ত ছিল – যদি কখনও থাকে তবে একটি ব্যাকপ্যাকার ঘেটো। সেখানে পুশার, টাউটস, ভয়ঙ্কর, বুটলেগ সিনেমা এবং স্বল্প মূল্যের বিয়ার ছিল। তবে এটি মজাদার, স্বাচ্ছন্দ্যময় এবং এমন একটি জায়গা যা মানুষকে একত্রিত করেছিল।

এবং এটি আর নেই।

বেউং কাক লেকটি সম্পূর্ণরূপে পূর্ণ এবং ধ্বংস হয়ে গেছে। ২০০ 2007 সালে যখন আমি এখানে ছিলাম, তখন অঞ্চলটি বন্ধ করে দেওয়ার এবং বাসিন্দাদের বাইরে ঠেলে দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছিল যাতে বিকাশকারীরা হ্রদটি পূরণ করতে এবং জমিতে তৈরি করতে পারে।

ঠিক আছে, এই আলাপটি অ্যাকশনে পরিণত হয়েছিল, এবং $ 88 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের জন্য, শুকাকু ইনক।, প্রভাবশালী সিনেটর লাও মেং খিন (দুর্নীতি, যে কেউ?) দ্বারা পরিচালিত একটি ফার্ম, হ্রদ এবং আশেপাশের অঞ্চলে 99 বছরের ইজারা পেয়েছিল ।

এবং এটির সাথে, এই অঞ্চলের ভাগ্য সিল করা হয়েছিল।

আমি সাম্প্রতিক বছরগুলিতে এর পতনের কথা শুনেছি। অদৃশ্য বালি এবং এর বাসিন্দাদের প্রস্থান। এখন যেহেতু আমি ফনম পেনে ফিরে এসেছি, আমি এটির প্রথম হাতে কী ছিল তা দেখার জন্য আমি নিশ্চিত হয়েছি।

এবং আমার ভ্রমণের ক্ষেত্রে প্রথমবারের মতো, আমি বিকাশের জন্য গভীরভাবে দু: খিত এবং ক্রুদ্ধ হয়েছি। উন্নয়ন একটি সম্প্রদায়ের জন্য প্রচুর সুবিধা আনতে পারে, তবে এখানে মানুষ এবং পরিবেশের জন্য সুস্পষ্ট অবহেলা খুব বেশি ছিল।

আমি আজ যেমন অঞ্চলটি দেখেছি, আমার হৃদয় ডুবে গেছে – এবং এখনও ডুবে গেছে। এটি ছিল হৃদয় বিদারক ছিল।

দূষিত নিকাশী জলের একটি ছোট স্ট্রিপ ব্যতীত পুরোপুরি ভরা হ্রদটি চলে গেছে। একবারে কি এমন লাগছিল:

এবং এই:

এখন এটি দেখতে:

এবং অন্য কোণ থেকে:

এবং অন্য:

নদীর তীরে প্রসারিত ডকগুলি চলে গেছে, যেখানে আপনি মশার দ্বারা আক্রমণ করার সময় সূর্যাস্ত এবং নতুন বন্ধনের সাথে বন্ধন দেখতে পারেন।

দ্বি-ডলারের, আপনি খেতে পারেন এমন ভারতীয় জায়গাটি ভেঙে ফেলা হয়েছে:

এবং আমার প্রিয় বার, মাতাল ব্যাঙ? বোর্ড এবং লক আপ।

এই একসময় প্রাণবন্ত অঞ্চলের সমস্ত অবশেষ হ’ল ছেঁড়া-ডাউন বিল্ডিং, খালি লট এবং শ্যাকগুলির একগুচ্ছ। একসময় প্রাণবন্ত ব্যবসা অনুষ্ঠিত বিল্ডিংগুলি এখন টেনিনেট। কয়েকটি ব্যবসা চালু রয়েছে এবং আমি দেখেছি তিনটি গেস্টহাউসগুলি এখনও খোলা আছে।

তবে আশেপাশের কয়েকজন লোক কম ছিল। টাউটস এবং টুক-টুক ড্রাইভারদের অভাব এই সত্যের সাথে কথা বলেছিল যে ভিড় দীর্ঘকাল অদৃশ্য হয়ে গেছে।

“এই জায়গাটি একটি ভয়ঙ্কর প্রাতঃরাশ করত,” আমি আমার বন্ধুর দিকে ইঙ্গিত করলাম। “আমরা এখানেই জুজু খেলি।” “ধ্বংসস্তূপের সেই গাদাটি একটি ভয়ঙ্কর সামুদ্রিক খাবার হিসাবে ব্যবহৃত হত।” “আমি এখানে থাকতাম,” আমি অন্য জায়গার দিকে ইশারা করে বললাম।

আমি ধ্বংসাবশেষের মধ্য দিয়ে ঘুরে বেড়াতাম, এবং আমি যখন একসময় হ্রদের স্তূপের উপরে দাঁড়িয়ে ছিলাম, তখন আমি গভীরভাবে বিরক্ত হয়েছি। আমার হৃদয়ে একটি গর্ত রয়েছে যেখানে হ্রদটি একবার ছিল।

আমি উন্নয়নের কিছু মনে করি না। স্থান পরিবর্তন, শহরগুলি বৃদ্ধি পায়, সমাজগুলি বিকাশ লাভ করে। বেশিরভাগ ক্ষেত্রে, আমি মনে করি বিকাশ খুব ভাল জিনিস হতে পারে, বিশেষত যখন এটি সঠিকভাবে করা হয়। তবে এখানে চারপাশে তাকিয়ে আমি ধ্বংস এবং লোভ ছাড়া কিছুই দেখিনি।

এই হ্রদ অঞ্চলটিতে হাজার হাজার লোকের বাসস্থান ছিল যারা শহরের কোনও খুব-গ্ল্যামারাস অংশে জীবিতদের বাইরে রেখেছিল। তারা এখানে ব্যবসা চালিয়েছিল। এখানে পরিবার উত্থাপিত। জীবিত জীবন যা ধ্বংস হয়ে গেছে।

তবে যেহেতু সাধারণত বিশ্বজুড়ে ঘটে, স্থানীয়দের বড় অর্থের জন্য একপাশে ঠেলে দেওয়া হয়েছিল। বাসিন্দাদের খুব কম আইনী উপায় ছিল। বিশিষ্ট ডোমেন এবং সবেমাত্র ক্ষতিপূরণের বিরুদ্ধে আইনী লড়াই ছিল একটি প্রহসন। তাদের কেবল কিছুটা ক্ষতিপূরণ দেওয়া, এবং যদি তারা এটি পছন্দ না করে তবে খুব খারাপ হতে বলা হয়েছিল।

সুনামির পরে কো ফি ফিতে একই ঘটনা ঘটেছিল যখন স্থানীয়দের পুনর্নির্মাণের রিসর্টগুলির জন্য পথ তৈরি করার জন্য ধাক্কা দেওয়া হয়েছিল।

বছরের পর বছর ধরে কম্বোডিয়া দুর্নীতিগ্রস্থ জমি চুক্তিতে ছড়িয়ে পড়েছে। বাসিন্দাদের স্পষ্টভাবে অবৈধ পদক্ষেপে লাথি মেরে ফেলা হয় যা এমনকি কিছু লোক খেমার রুজের জন্য ইচ্ছা করে, কারণ “কমপক্ষে তাদের থাকার জায়গা ছিল।” বাসিন্দারা খুব কম ক্ষতিপূরণ এবং প্রচুর বেকারত্ব এবং debt ণ নিয়ে রয়েছেন।

আমি দুঃখিত যে লেক জেলা আর নেই। আমি আশা করি ভবিষ্যতের ভ্রমণকারীদের সেই একই ভয়ঙ্কর স্মৃতি থাকতে পারে।

তবে বেশিরভাগ ক্ষেত্রে, যারা কোনও হ্রদে পূরণ করবে, একটি সম্প্রদায়কে ধ্বংস করবে এবং অর্থের নামে শহরের একটি অংশ ধ্বংস করবে তাদের সংক্ষিপ্ততায় আমি দু: খিত ও হতাশ। এই হ্রদটি পূরণ করার কোনও আসল প্রয়োজন ছিল না। একমাত্র “আসল” প্রয়োজন ছিল লোভ।

যদিও কয়েকটি পরিবারকে থাকার অনুমতি দেওয়া হয়েছিল – প্রধানমন্ত্রী হস্তক্ষেপের পরেই – আরও হাজার হাজার বেশি ভাগ্যবান ছিল না। টিতিনি হ্রদটি মাথায় রেখে এবং অঞ্চলটি সংরক্ষণের সাথে বিকাশ করতে পারতেন। কিন্তু ঐটি কোন ঘটনা ছিলনা.

এবং তাই কর্মকর্তারা যেমন একটি স্পষ্ট সন্দেহজনক এবং দুর্নীতিগ্রস্থ ভূমি চুক্তিতে নিজেকে সমৃদ্ধ করেন, অন্য যে সমস্ত প্রত্যেকেই রেখেছেন তা হ’ল বালির গাদা এবং প্রচুর বিরক্তি।

কম্বোডিয়ায় আপনার ট্রিপ বুক করুন: লজিস্টিকাল টিপস এবং কৌশলগুলি
আপনার ফ্লাইট বুক করুন
স্বল্প মূল্যের ফ্লাইটটি খুঁজে পেতে স্কাইসকানার বা মোমন্ডো ব্যবহার করুন। এগুলি আমার দুটি প্রিয় অনুসন্ধান ইঞ্জিন কারণ তারা বিশ্বজুড়ে ওয়েবসাইট এবং এয়ারলাইনস অনুসন্ধান করে যাতে আপনি সর্বদা জানেন যে কোনও পাথর অপরিবর্তিত নেই। প্রথমে স্কাইস্ক্যানার দিয়ে শুরু করুন যদিও তাদের সবচেয়ে বড় পৌঁছনো!

আপনার থাকার ব্যবস্থা বুক করুন
আপনি আপনার হোস্টেলটি হোস্টেল ওয়ার্ল্ডের সাথে বুক করতে পারেন কারণ তাদের কাছে সবচেয়ে বড় তালিকা এবং সেরা ডিল রয়েছে। আপনি যদি হোস্টেল ব্যতীত অন্য কোথাও থাকতে চান তবে বুকিং ডটকম ব্যবহার করুন কারণ তারা ধারাবাহিকভাবে অতিথি ঘর এবং স্বল্প ব্যয়যুক্ত হোটেলগুলির জন্য সস্তার হারগুলি ফিরিয়ে দেয়। আমার থাকার প্রিয় জায়গাগুলি হ’ল:

এসএলএ বুটিক হোস্টেল

জমিদারের খামার বাড়ি

আশি 8

ভ্রমণ বীমা ভুলে যাবেন না
ভ্রমণ বীমা আপনাকে অসুস্থতা, আঘাত, চুরি এবং বাতিলকরণ থেকে রক্ষা করবে। কিছু ভুল হয়ে যাওয়ার ক্ষেত্রে এটি ব্যাপক সুরক্ষা। আমি কখনই এটি ছাড়া কোনও ট্রিপে যাই না কারণ অতীতে আমাকে এটি বহুবার ব্যবহার করতে হয়েছিল। আমার প্রিয় সংস্থাগুলি যেগুলি সেরা পরিষেবা এবং মান দেয় তা হ’ল:

সুরক্ষা উইং (70 এর নিচে প্রত্যেকের জন্য)

আমার ভ্রমণের বীমা করুন (যারা 70 বছরের বেশি বয়সী তাদের জন্য)

মেডজেট (অতিরিক্ত প্রত্যাবাসন কভারেজের জন্য)

অর্থ সাশ্রয় করার জন্য সেরা সংস্থাগুলির সন্ধান করছেন?
আপনি ভ্রমণ করার সময় সেরা সংস্থাগুলির জন্য আমার রিসোর্স পৃষ্ঠাটি দেখুন। আমি যখন রাস্তায় থাকি তখন অর্থ সাশ্রয়ের জন্য আমি যে সমস্ত ব্যবহার করি তা তালিকাভুক্ত করি। আপনি যখন ভ্রমণ করেন তখন তারা আপনার অর্থ সাশ্রয় করবে।

নম পেনহ সম্পর্কে আরও তথ্য চান?
আরও বেশি পরিকল্পনার টিপসের জন্য নম পেনের উপর আমাদের শক্তিশালী গন্তব্য গন্তব্যটি পরীক্ষা করে দেখুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post

এনএম+ সাপ্তাহিক আপডেট 8/28/21: ক্রোয়েশিয়া সংস্করণএনএম+ সাপ্তাহিক আপডেট 8/28/21: ক্রোয়েশিয়া সংস্করণ

পোস্ট: 8/28/21 | আগস্ট 28, 2021 সবাইকে অভিবাদন! ক্রোয়েশিয়া থেকে শুভেচ্ছা! হ্যাঁ, আমি এখনও এখানে আছি। যাইহোক, আমি স্লোভেনিয়ায় যাওয়ার আগে আমার কয়েক দিন বাকি আছে … এবং তারপরে বাড়িতে!

মন্টসেরাট, স্পেন: স্পেনের কাতালোনিয়ার খ্যাতিমান মন্টসারেটকে আপনার চেক আউটমন্টসেরাট, স্পেন: স্পেনের কাতালোনিয়ার খ্যাতিমান মন্টসারেটকে আপনার চেক আউট

পরিকল্পনা করার জন্য একটি গাইড, পাহাড়ী ক্যারিবিয়ান দ্বীপের সাথে বিভ্রান্ত হওয়ার দরকার নেই, এটি দেখার জন্য একটি দুর্দান্ত সাইট। 1236 মিটার উঁচুতে, আধ্যাত্মিক পশ্চাদপসরণের মতো এই রূপকথার গল্পটি কাতালান নিম্নভূমির

অবিশ্বাস্য কায়েসে মন্দির এবং স্টা। টালে লুসিয়া ওয়েল, বাতাঙ্গাসঅবিশ্বাস্য কায়েসে মন্দির এবং স্টা। টালে লুসিয়া ওয়েল, বাতাঙ্গাস

ম্যাডাম মারিয়া এস্পিরিতুকে প্যারিশ কর্তৃক ভার্জিন মেরির একটি ছোট চিত্রের যত্ন নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি যেখানে ছবিটি রেখেছিলেন সেখানে একটি কলস তৈরি করেছিলেন। ম্যাডাম মারিয়া পর্যবেক্ষণ করেছেন যে প্রতি